1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
শিবগঞ্জে স্কুল মাঠে গরু ছাগলের হাট ডিবির অভিযানে তালতলীতে ১৮০ ইয়াবা সহ আটক ১ বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ রথিন বিশ্বাসের পরিবারের পাশে গোপালগঞ্জ জেলা প্রশাসক কোটালীপাড়ায় গোপালগঞ্জ জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময় র‍্যাব-৭ ও র‍্যাব-১১ এর যৌথ আভিযানে ০৪ আগস্ট ২০২৪ খ্রি. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরতদের উপর গুলিবর্ষণের মাধ্যমে হত্যা চেষ্টা মামলার আসামি সুলাইমান বাদশা আটক। র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে অপহৃত সিএনজি ফিলিং স্টেশনের কর্মচারীকে জীবিত উদ্ধার এবং অপহরণের মূলহোতা ও অটোরিক্সা জব্দ সহ অপহরণকারী গ্রেফতার-০৭ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ধর্ষণের চেষ্টা ও পর্নোগ্রাফি মামলার মূলহোতা সহ গ্রেফতার-০৩ বরিশাল রেঞ্জ ডিআইজি মহোদয় বরগুনা জেলার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় যোগদান। চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ কালাইয়ে নার্সিং ও মিডওয়াইফারির অবস্থান কর্মসূচি

শরীয়তপুর সদরে জাম্বো ঘাস” রোপন করেন জেলা প্রশাসক।

  • আপডেট সময়ঃ রবিবার, ১৩ নভেম্বর, ২০২২
  • ৮৫ জন দেখেছেন

রিপোর্টঃ মোঃ ওবায়েদুর রহমান সাইদ শরীয়তপুর প্রতিনিধি। সারা বিশ্ব কোভিড-১৯ এর প্রভাব, বৈশ্বিক রাজনৈতিক অস্থিরতা বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতিতে ২০২৩ সালে যে বৈশ্বিক মন্দার আশংকা করা হচ্ছে  তারই পূর্ব সতর্কতা হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী  এ কথা বলেছেন। এছাড়াও গত ০৮ নভেম্বর একনেকের ৬ষ্ঠ সভায় মাননীয় প্রধানমন্ত্রী জেলাপ্রশাসকদের  অনাবাদি জমি খুঁজে বের করতে বলেন। সেসকল জমিতে যেন চাষাবাদ করা হয়।  এক ইঞ্চি জমিও  ফেলে রাখা যাবে না মর্মে নির্দেশনা দেন। বিভিন্ন ফসলের চাষাবাদ করতে হবে জমিতে। মাননীয় প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে বাস্তবায়নের লক্ষ্যে  কাজ করে যাচ্ছে  জেলা প্রশাসন, শরীয়তপুর।

ইতোমধ্যে “সমন্বিত কর্ম-পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে জেলাপ্রশাসকের নেতৃত্বে উপজেলা পর্যায়ে “কৃষক সমাবেশ” এর আয়োজন করা হয়েছে। সেসকল সমাবেশে সংশ্লিষ্ট সংসদীয় আসনের সংসদ সদস্যগণ উপস্থিত থাকেন।এছাড়া মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়নের  অংশ হিসেবে গত সপ্তাহে শরীয়তপুর সদর উপজেলার রুদ্রকর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের আটং বাজার হতে দেহভোগ প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত  প্রায় এক কিলোমিটার রাস্তার দুধারে “জাম্বো ঘাস” রোপন করেন জেলা প্রশাসক শরীয়তপুর মোঃ পারভেজ হাসান। আজ আরো কয়েকশ মিটার রাস্তায় নতুন করে জাম্বো ঘাস রোপন করা হয়।সেই সাথে গত সপ্তাহে রোপিত বীজের  চারা গুলোও পরিদর্শন করেন জেলা প্রশাসক।

উপজেলা নির্বাহী অফিসার সদর এর তত্ত্বাবধানে,  এনজিও এর সহযোগিতায় এ জাম্বো ঘাস রোপন কার্যক্রম চলছে। শরীয়তপুর সদর উপজেলার আরো প্রায় তিন (৩) কিঃমিঃ রাস্তায় জাম্বো ঘাস  রোপনের প্রক্রিয়া চলমান রয়েছে।জাম্বো ঘাস রোপনের উদ্দেশ্যে সম্পর্কে জেলাপ্রশাসক বলেন, যদি বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারনে মানুষের খাদ্যাভাব দেখা দেয় তাহলে গো খাদ্যেরও অভাব দেখা দেবে। এতে মানুষের অভাব আরো প্রকট হওয়ার সম্ভাবনা থাকবে। সারা দেশের রাস্তার দু ধারে জাম্বো ঘাস রোপনের মাধ্যমে দেশের দুগ্ধ এবং দুগ্ধজাত খাদ্যের মূল্য স্থিতিশীল রাখা সম্ভব হবে”।  শরীয়তপুর জেলার এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী। আজ জাম্বো ঘাস রোপনকাজ  বাস্তবায়নে উপস্থিত ছিলেন শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র, রুদ্রকর ইউনিয়ন পরিষদ  চেয়ারম্যান সিরাজুল ইসলাম ঢালী, ইউপি সদস্যগণ, এনজিও কর্মীগণ সহ স্থানীয় জনপ্রতিনিধিগণ।

উল্লেখ্য, জাম্বো ঘাস আমাদের দেশে একটি জনপ্রিয় গবাদিপশুর ঘাস। জাম্বো ঘাস চাষ পদ্ধতি খুবই সহজ। এই ঘাস পুষ্টিগুণে সমৃদ্ধ একটি উৎকৃষ্ট মানের ঘাস। এর ফলনও তুলনামুলক বেশ ভালো। এছাড়া কোন ধরনের পরিচর্যার প্রয়োজন পড়েনা।

শেয়ার করুন

আরো দেখুন......